Friday, September 5, 2014

বিষয়: ৩৩৫ পীরের বাগ ডেভেলপারকে দেয়া প্রসঙ্গে। (২০/০৭/২০১৩)



এলাকার অনেক বিশিষ্ট জনদের সাথে আলাপে দেখা গেল এবং বাদলের অভিজ্ঞতা থেকেও জানা গেল যে এমএস হোমস ডেভেলপমেন্ট লি: এর ম্যানেজিং ডিরেক্টর জনার সাইফুল ইসলাম কোন প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ার (ডিপ্লোমা বা ডিগ্রি)
নয় সে একজন সাধারণ রড মিস্ত্রি এবং তার প্রতিষ্ঠানে কোন পেশাদার ইঞ্জিনিয়ার নেই। সে ইতোপূর্বে রড মিস্ত্রির কাজ ছাড়া কোন বিল্ডিং নিজের তত্বাবধানে করেনি বিশেষ করে এমন সাততলা ইমারত সম্পর্কে কোন বাস্তব অভিজ্ঞতা তার নেই। সর্বোপরি সাততলা ইমারত তৈরির মত আর্থিক সঙ্গতিও তার নেই এবং সে কয়েকজন বন্ধু বা অংশীদার সহ এই কাজ সম্পন্ন করবে, এ কথা সে কয়েকবার আমাদের সবার সামনে বলেছে এবং এখনও বলছে। এ প্রেক্ষিতে কথা দাঁড়ায় একটি লিমিটেড কোম্পানি কি করে অলিখিত অংশীদার সহ কাজ করবে? আরও একটি বিশেষ কথা হচ্ছে যদি কোন এক পর্যায়ে এই ইমারতের নির্মাণ কাজ থেমে যায় এবং সাইফুলের কোন দুর্ঘটনা ঘটে তাহলে এই অবশিষ্ট কাজের দায়িত্ব কে নিবে? সকল কোম্পানির এটি একটি দায়বদ্ধতা থাকে এবং তাদের প্রতিষ্ঠানে এ বিষয়টি পরিষ্কার করে উল্লেখ থাকে কিন্তু এখানে নেই।  এমন ক্ষেত্রে যেহেতু এটা আমাদের এই শেষ সম্বল কাজেই সে হিসেবে আমরা কতটা ঝুঁকি নিতে পারি?
প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন যে এমন বাড়ি নির্মাণের জন্য সম্ভাব্য সর্বোচ্চ ৩৬ মাসের জন্য অন্যত্র বাড়ি ভাড়া বাবদ মাসিক বিশ হাজার টাকা হারে  ,৬০,০০০/০০ (ছয় লক্ষ ষাট হাজার) টাকার প্রয়োজন। এখানে যদি প্রকৃত নির্মাতা বা ডেভেলপার আসে তাহলে কেউ ১০ লক্ষ টাকার অধিক সাইনিং মানি দিতে রাজী হচ্ছে না যেমন পার্শ্ববর্তী আলাউদ্দিনের বাড়ির ডেভেলপার আলোছায়া লি: এমন প্রস্তাব দিয়েছে এবং তার পাশের ডেভেলপার প্রকৌশলী ও নির্মাতা লি: এ ব্যাপারে আলাপ করবে বলে জানিয়েছে তবে তারা তপনের বাড়িটা সম্প্রতি নিয়েছে বলে কিছুদিন পরে আমাদের জমির ব্যাপারে আলাপ করবে তাদের একজন পরিচালক ইঞ্জিনিয়ার মালেক সাহেব বলেছে।
উপরোক্ত অবস্থার আলোকে আমি এই কথিত ডেভেলপারের কাছে এই জমি হস্তান্তর বা চুক্তি করায় সম্মত নই। এই সাইফুল এবং তাহার অংশীদারেরা অভিজ্ঞতার অভাব ও আর্থিক অসচ্ছলতার দরুন এই ইমারত নির্মাণ করতে সক্ষম হবে না বলে আমার অভিজ্ঞতার আলোকে দেখতে পাচ্ছি। যদিও এমন পরিস্থিতি বা কোন ক্ষতি হোক সেটা আমি কিছুতেই চাই না।
আমার মনে হয় আমি যা বলতে চেয়েছি তা পরিষ্কার করে বোঝাতে পেরেছি এবং এ প্রসঙ্গে আর কোন প্রশ্নের অবকাশ নেই। এমতাবস্থায় আমি আশা করব তোমরা এই বক্তব্যটা বোঝার চেষ্টা করবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিবে। এই সম্পদের ক্ষয় ক্ষতি নিয়ে আমি এত উদগ্রীব কারণ এটাই আমার শেষ ঠাই। এখানে বসবাস করব আমি তোমরা এখানে থাকবে না।
উপরোক্ত অবস্থার আলোকে তোমরা যদি নিজেদের দায়িত্বে একে কাজটা দিতে চাও তাহলে দিতে পার তবে আমি এর কোন ক্ষয় ক্ষতি সংক্রান্ত দায় দায়িত্ব বহন করব না যেহেতু এদেরকে এই কাজটা দিতে আমি ভয় পাচ্ছি। আমি আলোছায়া লি: (আলাউদ্দিন) বা প্রকৌশলী ও নির্মাতা লি: (তপন) কে এই কাজটি দেয়ার জন্য সুপারিশ করছি।
এদেরকে কাজটা দেয়ার জন্য আব্বা আমাকে বারবার তাগিদ দিচ্ছে, বলছে যে উপর থেকে একে কাজটা দেয়ার জন্য তাকে চাপ দিচ্ছে। এই উপরটা কে? আমি এতদিন জানতাম যে এই সংসারে ভাইদের সবার উপরে আমি এবং আমার উপরে একমাত্র আব্বা রয়েছে কিন্তু বর্তমানের এই উপরটা কে, আমার জানা বিশেষ প্রয়োজন। আব্বাকে জিজ্ঞেস করে সদুত্তর পাইনি।


No comments:

Post a Comment